1 Answer

0 like 0 dislike
by

পৌরসভা বাংলাদেশের শহর অঞ্চলীয় স্বায়ত্তশাসন ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ একক। বাংলাদেশের জেলা এবং উপজেলা পর্যায়ে যে শহর এবং শহর অঞ্চলগুলো রয়েছে তা পৌরসভা দ্বারা শাসিত এবং পরিচালিত হয়। বাংলাদেশে মোট পৌরসভার সংখ্যা ৩২৮টি।

পৌরসভার গঠন (Composition of Municipality)
একজন মেয়র এবং নির্দিষ্ট সংখ্যক নির্বাচিত সদস্য নিয়ে পৌরসভা গঠিত হয়। পৌরসভার সদস্যদেরকে কাউন্সিলর বলা হয়। মেয়র ও কাউন্সিলর পৌর এলাকার ভোটারদের দ্বারা নির্বাচিত হন। পৌরসভা গঠনের ব্যাপারে সংশ্লিষ্ট এলাকার জনসংখ্যা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি পূর্ণাঙ্গ পৌরসভায় ১৮টি ওয়ার্ড থাকে। প্রত্যেক ওয়ার্ড হতে একজন কাউন্সিলর নির্বাচিত হন। প্রতি তিনটি ওয়ার্ড হতে সংরক্ষিত আসনে একজন মহিলা কাউন্সিলর নির্বাচিত হন। এইভাবে পৌরসভার মোট সদস্য সংখ্যা হলো : একজন মেয়র; আঠারো জন কাউন্সিলর ও ছয়জন মহিলা কাউন্সিলরসহ (সংরক্ষিত) মোট পঁচিশজন সদস্য। প্রত্যেক পৌরসভার একজন নির্বাহী কর্মকর্তা থাকেন। তিনি পৌরসভার কাজের সমন্বয় ও এর সিদ্ধান্ত বাস্তবায়নের ব্যবস্থা করেন। পৌরসভার মেয়রের অনুপস্থিতিতে কার্যপরিচালনার জন্য কাউন্সিলরগণের মধ্য হতে তিনজন প্যানেল মেয়র নির্ধারিত থাকেন, কাউন্সিলরগণই তাদেরকে নির্বাচিত করেন।

পৌরসভার কাজ
পৌরসভাগুলো ইউনিয়ন পরিষদের মতো জনস্বাস্থ্য রক্ষা, শিক্ষা ও জনকল্যাণমূলক এবং বিচার সংক্রান্ত কাজ করে থাকে। এছাড়া যে কাজগুলো করে তা হলো–

20,792 questions

22,887 answers

675 comments

1,447 users

Categories

...