93 views
in গুগল by

Search Engine কি?

গুগল বর্তমানে প্রযুক্তিগত ভাবে কতটা বড় কোম্পানী?image

1 Answer

0 like 0 dislike
by

image সার্চ ইঞ্জিন  হলো এক ধরনের software. আমরা সবাই প্রতিনিয়ত বিভিন্ন কাজে সার্চ ইঞ্জিন ব্যবহার করে অভ্যস্ত, তবুও জিনিসটি কী সে ব্যাপারে অনেকেরই পরিষ্কার ধারণা নেই। সহজ ভাষায় বলতে গেলে, সার্চ ইঞ্জিন হলো এক ধরনের সফটওয়্যার সিস্টেম যা World Wide Web (WWW)-এর অন্তর্ভুক্ত সাইটগুলো থেকে তথ্য খুঁজে বের করতে সাহায্য করে আমাদের। সার্চ ইঞ্জিনের মাধ্যমে কোন ঠিকানা না জেনেই অনেক সহজে প্রয়োজনীয় তথ্য বা ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। google এর কাছে সব ওয়েবসাইট রাখা আছ। এজন্যই ইন্টারনেট ব্যবহারকারী এবং ওয়েব ডেভেলপারদের কাছে সার্চ ইঞ্জিনের গুরুত্ব অপরিসীম।

গুগলঃ

 

গুগল পৃথিবীতে সব চাইতে এগিয়ে রয়েছে প্রযুক্তিগত ভাবে। কারণ গুগলের সাথে প্রতিযোগিতা করার মত আর কোন সাইট নেই।
অত্যাধুনিক প্রযুক্তির এই যুগে Google এর ব্যবহার অত্যাধিক। কারণ প্রতি সেকেন্ডে লাখ লাখ মানুষ search করে অনেক ফাইল।
GOOGLE  হলো আমেরিকার এক বহুজাতিক ইন্টারনেট ও সফটওয়ার কোম্পানী। যা অন্য কোন দেশে এতো বড় প্রযুক্তিগত কোম্পানি নেই। online এ খুবই বড় ধরনের platform তৈরি করেছে google সাইট। google প্রায় online এ কোটিরও বেশি সাইট add করেছে। শুধু তাই নয় বরং নিত্য নতুন আপডেট দিয়ে চমকে দেয় আমাদেরকে। ১৯৯৮ সালে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এই GOOGLE কোম্পানী নির্মাণ করেন। যার সাথে অনলাইনে অন্য কারো তুলনা নেই।
গুগলে সেভ নেই এরকম তথ্য পাওয়া কঠিন। আপনার যে তথ্য প্রয়োজন সেই তথ্য সেভ রয়েছে গুগলে।

গুগলের কাজঃ

 

GOOGLE কোম্পানীর প্রধান কাজ হলো আপনার কাঙ্খিত তথ্যকে সার্চ করে আপনার সামনে নিয়ে আসা। শুধু তাই নয় বানান ভূল হলেও তা সঠিক করে আপনার সামনে আনবে। প্রতি সেকেন্ডে প্রায় চল্লিশ হাজার মানুষ সার্চ করে গুগলে।

যা আর কোন servar এ এত click বা search হয় না। তাই google এত জনপ্রিয়তা রয়েছে। গুগলে গুগলের মালিক এতো প্রযুক্তির ব্যবহার করেছে যে,আপনার search অনুযায়ী বিভিনন পেজ এনে দিবে যাতে আপনার অনেক মূল্যবান সময় সেভ হয়। গুগল আপনার সময়কে গুরুত্ব সহকারে দেখে যাতে আপনার মূল্যবান সময় নষ্ট না হয়।
গুগল আপনার ভাষা বুঝতে পারে।গুগল একাধিক ভাষার অধিকারী।গুগলের search অপশনে আসলে দেখতে পাবেন কথাবলার মত একটা আইকন পাবেন। সেই খানে চাপ দিয়ে ধরলে আপনার কথা বলার system টি চালু হবে। আপনি যা বলবেন গুগল আপনার সামনে সব তথ্য এনে দিবে।

 

সার্চিং :

google এ সব সাইট সেভ করা থাকে,সে কারনেই search করতেই আপনার সামনে এনে দেয় আপনার মুল্যবান তথ্য।
যখনই আপনি গুগলে কোন কিছু অনুসন্ধান করেন তখন সেই অনুসন্ধান অনুযায়ী গুগলবটের সংগ্রহ করা তালিকা থেকে তথ্য নিয়ে সার্চের ফলাফলে প্রকাশ করে। এরপর আপনি আপনার পছন্দমত লিঙ্কে ক্লিক করেন। আপনার কাজ সহজেই করে থাকেন।এর জন্য google এর অবদান অন্যতম।

website

অত্যাধুনিক যুগে ওয়েব সাইটের কাজ অনেক। বিভিন্ন ধরনের ওয়েবসাইট আছে যা আপনি জানেন না।আবার এমন ওয়েব সাইট আছে যা কিছু মানুষ ব্যবহার করে।
তবে সব কিছুই google এর অবদান।
গুগলের থেকে আমাদের ওয়েব সাইট কিনতে হয়। আবার আপনি বলতে পারেন গুগল কি ওয়েব সাইট বিক্রি করে। সাইট তৈরির সময় ডোমেইন হোস্টিং কিনতে হয় যা গুগলের অবদান। ডমেইন হোস্টিং না কিনলে আপনি ওয়েব সাইট তৈরি করতে পারবেন না।

এখন জমজমাট ব্যবসা চলছে অনলাইনে ওয়েব সাইটের মাধ্যমে। এখন ঘরে বসে ওয়েব সাইট ব্যবহার করে কেনাকাটা করতে পারেন। এতে ব্যবসাও হচেছ আবার ক্রেতার সুবিধা ও সময় সেভ হচেছ। তাই গুগলের গুরুত্ব ও ব্যবহার বাস্তব জীবনে ব্যাপক ভাবে প্রভাব বিসতার করেছে।বতমান সময়ে অনলাইনে গুগলের ব্যবহার প্রতিটা দিনের ন্যায় প্রত্যেক মানুষের কাজে ব্যবহারিত হয়।

google আজ কাল লাখ লাখ ডলার আয় করে যা অন্য কোন সাইট পারেনা। google পৃথিবীর সারা দেশে ছড়িয়ে পরেছে ব্যাপক ভাবে। তাই ইনকামও বেশি। google adsense ও এদের সাইট।

গুগলের ইনকামের কথা বলার বাইরে কারণ প্রতি মাস তো দূরের কথা প্রতিদিনের আয়ও আমার ধারনার বাইরে।কারণ প্রতি সেকেন্ড লাখের উপরে সার্চিং হয় বিভিন্ন পেজ। গুগল অ্যাডসেন্স এর মতো আরো হাজারো সাইট আছে গুগলের। তাই আপনার ধারনা না থাকাই সাভাবিক।

Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,448 users

Categories

...