91 views
in ব্লগ ও ওয়েবসাইট by

1 Answer

0 like 0 dislike
by

ক্লাউড হোস্ট একটি পরিকাঠামো হিসাবে পরিষেবা, Infrastructure as a Service বা IaaS  ক্লাউড ডেলিভারি মডেল যা ভার্চুয়াল সার্ভিস এর একটি স্যুট প্রদান করে। এগুলি চাহিদার ভিত্তিতে সরবরাহ করা হয় এবং একটি ক্লাউড কম্পিউটিং অবকাঠামোর উপরে হোস্ট করা হয়।

ক্লাউড হোস্টিং বলতে মূলত ভার্চুয়াল হার্ডওয়্যার, নেটওয়ার্ক, স্টোরেজ  ক্লাউড বিক্রেতার কাছ থেকে ব্যবহার করা বোঝায়। এটি ভার্চুয়ালাইজেশনের মাধ্যমে সক্রিয় করা হয়েছে, যার মাধ্যমে একটি পরিকাঠামো বা ডেটা সেন্টারের সম্পূর্ণ কম্পিউটিং ক্ষমতা একই সাথে একাধিক ব্যবহারকারীর কাছে বিতরণ করা হয়। ব্যবহারকারী তার নিজস্ব অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং ডেটা হোস্ট করতে অবকাঠামো টি ব্যবহার করে। উদাহরণ স্বরূপ, একটি ফিজিক্যাল সার্ভারকে ভার্চুয়ালাইজ করা যায় এবং বেশ কয়েকটি ক্লাউড সার্ভার হোস্ট করার জন্য একত্রীকরণ করা যায়, সমস্তই প্রসেসর, মেমরি, স্টোরেজ, নেটওয়ার্ক এবং অন্যান্য হার্ডওয়্যার ভাগ করে নেয়।

ক্লাউড হোস্টিং প্রোভাইড করা কোম্পানী গুলো স্কেলিং করার ক্ষেত্রে নমনীয়তা প্রদান করে। তাছাড়া, ক্লাউড হোস্টিং একটি একক ক্লাউড হোস্টেড সার্ভার প্রদানের জন্য বিভিন্ন সার্ভারের ক্ষমতাকে একত্রিত করতে পারে।

সাধারনত ক্লাউড বলতে মূলত উন্নত KVM ভিপিএস সার্ভার কে নির্দেষ করা হয়, তবে তা ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন এর হোস্টিং উপযোগী করে তুলতে আরো কিছু সফটওয়্যার এবং মেইনটেন্যান্স এর প্রয়োজন পরে। এ বিষয়টিকে আরো সহজ করে তুলতে কাজ করেছে বাংলাদেশী হোস্টিং কোম্পানী আমার হোস্টার। এক্ষেত্রে আপনি সাইন আপ করেই সরাসরি ওয়েবসাইট বা অ্যাপলিকেশন হোস্ট করার সুবিধা ও সাথে ডিফল্ট ভাবে cPanel Control Panel পাবেন।

তথ্যসূত্রঃ আমার হোস্টার।

শেয়ার হোস্টিং হলো, একটা সার্ভারে অনেকগুলো ওয়েবসাইট হোস্ট করাকে বুঝায়। যেমনঃ একটা সার্ভারের র‍্যাম, সিপিইউ, স্টোরেজ, ব্যান্ডউইথ ইত্যাদি রিসোর্স গুলো প্যাকেজ আকারে ভাগ করা হয় এবং সেই প্যাকেজগুলো কাস্টমারদের কাছে মাস হিসেবে বা বছর হিসেবে ভাড়া দেওয়া হয়।

আপনার ওয়েব সাইটের যাত্রা ছোট পরিসরে শুরু করতে চাইলে, আপনার প্রয়োজন অনুযায়ী শেয়ার হোস্টিং দিয়ে শুরু করতে পারেন। যে লোকেশনগুলো থেকে আপনার ওয়েবসাইটের ভিজিটর বেশি, সেই লোকেশন এর শেয়ার হোস্টিং সার্ভার ব্যবহার করুন।

যেমনঃ বাংলাদেশ থেকে আপনার ওয়েবসাইটে ভিজিটর যদি ৮০% থেকে ১০০% হয়। তাহলে বাংলাদেশ লোকেশনের বিডিআইএক্স নেটওয়ার্ক কানেক্ট শেয়ার হোস্টিং সার্ভার ব্যাবহার করুন। এশিয়া প্যাসিফিক দেশগুলো থেকে যদি আপনার ওয়েবসাইটের ভিজিটর বেশি হয়, তাহলে সিঙ্গাপুর লোকেশনের শেয়ার হোস্টিং সার্ভার ব্যাবহার করুন।

এভাবে আপনার ওয়েবসাইটের জন্য লোকেশন অনুযায়ী হোস্টিং সার্ভার ব্যবহার করলে, ওয়েবসাইটের ভিজিটরগন দ্রুত ওয়েবসাইট ব্রাউজ করতে পারবে এবং লোডিং টাইম ও খুব কম হবে।শেয়ার হোস্টিং এর জন্য ওয়ার্ল্ডের জনপ্রিয় কিছু কোম্পানি হলোঃ Sociahost, A2 Hosting, Blue host, Name Cheap, Hostinger, Host Gator, InMotion Hosting ও Green Geeks আমার দেওয়া লিস্টের বাইরে আরো অসংখ্য কোম্পানি রয়েছে এবং প্রতিটি কোম্পানি কাস্টমারদের সেরা সার্ভিস দেওয়ার চেষ্টা করে।

বিভিন্ন দেশের লোকেশনের শেয়ার হোস্টিং এবং বাংলাদেশ লোকেশনের বিডিআইএক্স শেয়ার হোস্টিং সার্ভিস দিয়ে থাকে, আমাদের দেশের এমন কয়েকটি কোম্পানি হলোঃ XeonBD, Hostever, DianaHost, EBNHost, ExonHost, Eyhost ও HostMight আমার দেওয়া লিস্টের বাইরে আরো অসংখ্য কোম্পানি রয়েছে এবং দেশের প্রতিটি কোম্পানি কাস্টমারদের সেরা সার্ভিস দেওয়ার চেষ্টা করে।

Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,447 users

Categories

...