74 views
in ফিন্যান্স by

1 Answer

0 like 0 dislike
by

এফিলিয়েট মার্কেটিং/Affiliate Marketing মূলত যে সমস্ত কোম্পানি অফার করে থাকে তাদের অটো সফটওয়্যার থাকে অটো সফটওয়্যার মাধ্যমে এফিলিয়েট বিক্রয়ের উপর বিভিন্ন এফিলিয়েট মার্কেটিং তারা কমিশন দিয়ে থাকে। কোম্পানী বা প্রতিষ্ঠান ভেদে সাপ্তাহিক, মাসিক, বা যে কোন সময় আপনার পেমেন্ট তুলতে পারবেন।

এটি মূলত একটি কোম্পানি বা প্রতিষ্ঠান বেশ কিছু পণ্য বা সেবা থাকে। সেবা বা পন্য আপনার ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, সোশ্যাল মিডিয়া, বা যে কোন ডিজিটাল মার্কেটিং করে বাড়িতে বসে কাজ করতে পারবেন।

এফিলিয়েট মার্কেটিং/Affiliate Marketing এর জন্য পণ্য বা সেবা তিন রকমের হয়ে থাকে:

১। ডিজিটাল প্রডাক্ট:

ডিজিটাল পণ্য হল যে সকল পণ্যে সাদৃশ্য নয়, অর্থাৎ ভার্চুয়ালি ব্যবহার করতে হয়, সে সকল পণ্য হচ্ছে ডিজিটাল প্রোডাক্ট/Product, যেমন, ই-বুক, ওয়েব হোস্টিং, ডোমেইন রেজিস্ট্রেশন, কোন সফটওয়্যার,  অনলাইন  ক্লাস, ভিডিও ইত্যাদি। যারা অনলাইন এফিলিয়েট মার্কেটিং/Affiliate Marketing করেন তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ডিজিটাল প্রোডাক্ট/G। ডিজিটাল পণ্য বিক্রয়ের ক্ষেত্রে 5% থেকে শুরু করে 70%  পর্যন্ত কমিশন পাওয়া যায়।

২। ফিজিক্যাল প্রডাক্ট:

দ্বিতীয়ত হচ্ছে ফিজিক্যাল Product অর্থাৎ যে সমস্ত জন্য আমরা দৈনন্দিন কাজে ব্যবহার করে থাকি। যেমন, ইলেকট্রিক পণ্য, ইলেকট্রনিক্স পণ্য, ফার্নিচার, পোশাক-আশাক, ফলমূল এবং খাবার ইত্যাদি । এ সকল পণ্য 2%  থেকে শুরু করে 20% পর্যন্ত কমিশন পাওয়া যায়। এ সকল পণ্য নিয়ে এফিলিয়েট মার্কেটিং/Affiliate Marketing করতে হলে অবশ্যই ডেলিভারির কথা মাথায় রাখতে হবে। আপনি যে কোম্পানির পণ্য সেল করবেন সে কোম্পানি ঠিকমতো ডেলিভারি দিচ্ছে কিনা, এই সমস্ত ব্যাপারে আপনাকে অবশ্যই ভালোভাবে জেনে নিতে হবে।

৩। লীড জেনারেশন:

এফিলিয়েট মার্কেটিং/Affiliate Marketing করার জন্য আরও একটি জনপ্রিয় প্রডাক্ট হচ্ছে লিড জেনারেশন, অর্থাৎ আপনি শুধুমাত্র তাদের Product এর জন্য মার্কেটিং করবেন এবং আপনার ক্রেতারা তাদের ক্রেডিট বা টাকা খরচ করে কোন পণ্য কিনতে হবে না কিন্তু আপনি কমিশন পেয়ে যাবেন। যেমন, অ্যান্ড্রয়েড অ্যাপস সাইনআপ, ই-মেইল সাবস্ক্রিপশন, চ্যানেল সাবস্ক্রাইব, অ্যাপস ডাউনলোড ইনস্টল, ভিডিও ভিউজ।

অর্থাৎ এমন কিছু কাজ রয়েছে যে, আপনাকে বলা হবে, একটি এন্ড্রোয়েড অ্যাপস 1000 মোবাইলে ইন্সটল করতে হবে, সেক্ষেত্রে আপনার কাজ হবে সেই অ্যাপটির লিঙ্ক দিয়ে বিভিন্ন ভাবে আপনার ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া। যাতে সেই লিঙ্কে ক্লিক করে আপনার ক্রেতারা সেই অ্যান্ড্রয়েড অ্যাপস টি তাদের মোবাইলে ইন্সটল করে। যখনই আপনার লিংকে ক্লিক করে সেই অ্যাপস টি ইন্সটল করবে আপনি সেই অ্যাপস এর বিনিময়ে দেওয়া নির্ধারিত টাকা আপনার একাউন্টে জমা হয়ে যাবে। এবং এই পদ্ধতি টা কে সিপিএ মার্কেটিং ও বলা হয়।


Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,447 users

Categories

...