1 Answer

0 like 0 dislike
by

জাতীয় সংসদ : জাতীয় সংসদ (House of the Nation) বাংলাদেশের আইনসভার নাম। জাতীয় সংসদ ৩৫০ জন সদস্য নিয়ে গঠিত। স্পিকার জাতীয় সংসদের সভাপতি। বাংলাদেশের সংসদীয় শাসনব্যবস্থায় জাতীয় সংসদ সকল কর্মকাণ্ডের প্রাণকেন্দ্র হিসেবে পরিগণিত।

জবাবদিহিতা : জবাবদিহিতা অর্থ হলো শাসন বিভাগের বিভিন্ন দপ্তরের মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ অন্যান্য কর্মকর্তারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন কিনা সে বিষয়ে জাতীয় সংসদকে অবহিত করা। জবাবদিহিতার জন্য সরকার জণগণের কল্যাণে সচেষ্ট থাকে এবং নিজেদের ভুল-ত্রুটি শুধরে নিতে পারে।

রাষ্ট্রপতি : রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপ্রধান। তিনি জাতীয় মর্যাদা, ঐক্য ও সার্বভৌমত্বের প্রতীক। তাঁর নামে রাষ্ট্রের যাবতীয় কর্মকাণ্ড পরিচালিত হয়। রাষ্ট্রপতি জাতীয় সংসদ কর্তৃক ৫ বছরের জন্য নির্বাচিত হন।

প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশের সরকার প্রধান এবং শাসনব্যবস্থার কেন্দ্রবিন্দু। প্রতিটি সাধারণ নির্বাচনের পর সংখ্যাগরিষ্ঠতা লাভকারী দলের নেতা হিসেবে প্রধানমন্ত্রী ৫ বছরের জন্য দায়িত্বভার গ্রহণ করেন। সংসদীয় শাসনব্যবস্থায় প্রধানমন্ত্রী সকল নির্বাহী ক্ষমতার অধিকারী। সংবিধান অনুযায়ী তিনি জনগণের নির্বাচিত সংসদ নেতা, মন্ত্রিপরিষদের প্রধান হিসেবে প্রভূত ক্ষমতার অধিকারী।

আইনের শাসন : আইনের শাসন বলতে সংবিধান ও আইন অনুযায়ী দেশ পরিচালনাকে বুঝায়। দেশের সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান অধিকার ভোগ করবে। এক্ষেত্রে কাউকে বঞ্চিত করা যাবে না— এটাই আইনের শাসনের মূলকথা।

Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,448 users

Categories

...