80 views
in রংপুর by

1 Answer

0 like 0 dislike
by

দেশের উত্তারাঞ্চলের ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা ও মেঘালয় সীমান্তে ৯টি উপজেলা নিয়ে গঠিত কুড়িগ্রাম জেলা। এর আয়তন ২২৯৬ বর্গ কিলোমিটার। ইউনিয়ন সংখ্যা ৭২টি। পৌরসভা -৩টি। জনসংখ্যা প্রায় ২২ লাখ। সংসদীয় আসন ৪টি।

উপজেলাগুলো হচ্ছে, কুড়িগ্রাম সদর, নাগেশ্বরী, ভুরুঙ্গামারী, ফুলবাড়ী, রাজারহাট, উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজীবপুর। এই জেলা থেকে রৌমারী ও রাজীবপুর উপজেলা দুটি পার্শ্ববর্তি জামালপুর জেলার সঙ্গে অর্ন্তভুর্তির প্রক্রিয়া হয়েছে। কুড়িগ্রাম জেলা সদর থেকে রৌমারী ও রাজীবপুর উপজেলা দুটি ব্রম্মপুত্র নদ দ্বারা বিচ্ছিন্ন। যোগাযোগ ব্যবস্থা শুধু নৌকা। রাজীবপুর উপজেলার আয়তন ১১১ বর্গ কিলোমিটার। জন সংখ্যা ৭৩,৩৭৩ জন। ইউনিয়ন সংখ্যা- ৩টি। রৌমারী উপজেলার আয়তন ১৯৭ বর্গ কিলোমিটার। জনসংখ্যা ১,৯৬,৪১৭ জন। ইউনিয়ন সংখ্যা ৬টি।

কুড়িগ্রাম জেলার সাথে জড়িয়ে আছে রৌমারী ও রাজীবপুরের সুদীর্ঘ ইতিহাস ও অসংখ্য স্মৃতি। গত ২৬ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহা-পরিচালক (উপ-আঞ্চলিক সহযোগিতা সেল) সুব্রত রায় মৈত্র এ সংক্রান্ত একটি সরেজমিন পরিদর্শন-প্রতিবেদন ্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দিয়েছেন বলে জানা গেছে। এরই পরিপ্রেক্ষিতে গত ২৪ আগস্ট ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন সরেজমিন রৌমারী ও রাজিবপুরে উপস্থিত হয়ে স্থানীয় সর্বস্থরের মানুষের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় রাজীবপুর ও রৌমারী উপজেলার নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় কুড়িগ্রাম ৪-আসনের সংসদ সদস্য রুহুল আমিন, রাজীবপুর উপজেলা চেয়ারম্যান শফিউল আলম, রৌমারী উপজেলা চেয়ারম্যান-মজিবর রহমান বঙ্গবাসী ও রাজীবপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হাই এবং রাজীবপুর উপজেলা জামালপুরের সঙ্গে একিভুত হওয়ার প্রক্রিয়ার সহমত পোষন করেন।

তারা বলেন, কুড়িগ্রাম সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা। যে কোন মামলা মোকদ্দমায় উপজেলা দুটির মানুষের খুবই বিড়ম্বনা ভোগ করতে হয়। আর জামালপুরের সঙ্গে সড়ক যোগাযোগ ভাল। ডিজিটাল যুগে আর নদীর বিড়ম্বনা ভাল লাগে না। অপরদিকে সাবেক আওয়ামীলীগ সংসদ সদস্য ও রাজীবপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাকির হোসেনের নেতৃত্বে একটি অংশ একিভুত হওয়ার বিরোধীতা করে মিটিং মিছিল ও মানববন্ধন অব্যাহত ভাবে করে চলেছেন।

Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,448 users

Categories

...