576 views
in ইতিহাস by

1 Answer

0 like 0 dislike
by

১৯৪৭ সালের ভারত স্বাধীনতা আইন ব্রিটিশ ভারতের রাজনৈতিক ও শাসনতান্ত্রিক সমস্যা সমাধানের পথে।এ আইন দ্বারা সুদীর্ঘ প্রায় ২০০ বছরের (১৭৫৭-১৯৪৭) ব্রিটিশ শাসনের অবসান এবং দুটি স্বাধীন রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

১৯৪৭ সালের ভারত স্বাধীনতা আইন বিভিন্ন কারণে সমালােচিত হলেও, এ আইনের গুরুত্বকে অস্বীকার করার কোনাে উপায় নেই। এ আইন দ্বারা গভর্নর জেনারেল ও গভর্নরের স্বেচ্ছাধীন ক্ষমতা বিলুপ্ত করায় ভবিষ্যতে ভারত ও পাকিস্তানে সংসদীয় সশস্ত্র স্বাধীনতা যুদ্ধ বা বিনা রক্তপাতে এ আইন দ্বারা দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। ইতিহাসের গতিপথ ধরে নব পথ। এ আইন ভারতবর্ষের রাজনৈতিক ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা। নিম্নলিখিত কারণে ১৯৪৭ সালের আশা-আকাঙ্ক্ষা ও উদ্দীপনা নিয়ে নতুনভাবে যাত্রা শুরু করে এ দুটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।

১৯৪৭ সালের ভারত স্বাধীনতা আইন বিভিন্ন কারণে সমালােচিত হলেও,গুরুত্বকে এ আইনের ভারত স্বাধীনতা আইনের গুরুত্ব অপরিসীম। ও দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠার পথ সুগম হয়ে উপমহাদেশের জনগণের কষ্টি, সভ্যতা, সাহিত্য, জীবনযাত্রা প্রণালি ও রাজনৈতিক চিন্তাধারায় এক  পারবর্তন সূচিত করে । ফলে শুভ সূচনা হয় উপমহাদেশের রাজনৈতিক ইতিহাসে আরেকটি অধ্যায়ের।

এ আইনের আর একটি গুরুত্বপূর্ণ দিক হলাে এ আইনের মাধ্যমে ভারত ও পাকিস্তানে সংসদীয় গণতন্ত্রের সূত্রপাত হয়।

পরিশেষে বলা যায় যে, ১৯৪৭ সালের ভারত স্বাধীনতা আইন এ উপমহাদেশের ইতিহাসে এক তাৎপর্যপূর্ণ ও এতিহাসিক বা  দালিল। এ আইন ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা করে। ১৭৫৭ সালের পলাশীর  যুদ্ধে যা সূচিত হয়, ১৯৪৭ সালে ভারত স্বাধীনতা আইনে তার সমাপ্তি ঘটে। ব্রিটিশ রাজের নিয়ন্ত্রণমুক্ত হয়ে ভারতবর্ষে ভারত এবং পাকিস্তান-এ দুটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে এ আইনে।

১৯৪৭ সালের ১৪ আগস্ট দিল্লিতে অনুষ্ঠিত গণপরিষদের অধিবেশনে এ পরিষদ ব্রিটিশ কমনওয়েলথ-এর অংশ হিসেবে ভারতের পূর্ণ স্বাধীনতা ঘােষণা করে। গণপরিষদে জওহরলাল নেহেরু মন্তব্য করেছিলেন, "Long years ago we made a tryst with destiny and how the time comes when we shall redeem our pledge, not wholly or in full measure, but very substantiall." 

এভাবেই ২০০ বছরের ব্রিটিশ শাসনের অবসান হয় এবং ভারতবর্ষ বিভক্ত হয়ে ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম হয়। পাকিস্তানের প্রথম গভর্নর জেনারেল হন মােহাম্মদ আলী জিন্নাহ এবং ভারত ইউনিয়নের গভর্নর জেনারেল নিযুক্ত হন লর্মা উন্টব্যাটেন। পাকিস্তানের প্রধানমন্রী হন লিয়াকত আলী খান। 

Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,448 users

Categories

...