249 views
in ইসলাম by

4 Answers

2 like 0 dislike
by
 
Best answer
আলিফ লাম মিম । এগুলোর সুস্পষ্ট কোনো অর্থ নেই ।কোন কোন স্থানে দুটি অক্ষর এসেছে যেমন ﴿حـم ﴾ (হা মিম) (৪৪:১) কোন জায়গায় তিনটি অক্ষর এসেছে, যেমন ﴿الم ﴾ (আলিফ লাম মিম) (২:১) কোন জায়গায় চারটি, যেমন, ﴿المر﴾ (আলিফ লাম মিম র) (১৩:১) এবং ﴿المص ﴾ (আলিফ লাম মিম স্বদ) (৭:১)। কখনো এসেছে পাঁচটি, যেমন, ﴿كهيعص ﴾ (কাফ হা ইয়া ‘আইন স্বদ) (১৯:১) এবং ﴾حم – عسق﴿ (হা মিম। ‘আইন সিন ক্বফ) (৪২:১-২) এরূপ হওয়ার কারণ হচ্ছে আরবী ভাষার শব্দগুলি এক, দুই, তিন, চার বা সর্বোচ্চ পাঁচ অক্ষর বিশিষ্ট।
1 like 0 dislike
by
আলিফ লাম মিম । এগুলোর সুস্পষ্ট কোনো অর্থ নেই ।
1 like 0 dislike
by
আমি হাফিজুর রহমানের একটা ওয়াজে শুনেছিলাম যে, আলিফ লাম মিম ,আলিফ লাম র , এগুলোর কোনো অর্থ মানুষের জানা নেই । এ বর্ণ গুলোর মাধ্যমে আল্লাহ আমাদের প্রমান করিয়ে দিয়েছেন যে,এই কোরআন আল্লাহর কালাম।
1 like 0 dislike
by
পবিত্র কোরআনের ২৯ টি সূরার শুরুতে এ ধরণের অক্ষর রয়েছে। কখনো দেখবেন ‘সদ’ কখনো ‘হা মীম’। কখনো চারটা কখনো পাঁচটা অক্ষর রয়েছে। আর এ অক্ষরগুলোর ব্যাখ্যা নিয়ে অনেক বই লেখা হয়েছে। কেউ বলেন, এ অক্ষরগুলো আল্লাহ তায়ালার সংক্ষিপ্ত রূপ। কেউ বলেন, এটা আল্লাহ তায়ালার স্বাক্ষর। কেউ বলেন, এটা আল্লাহর নাম। কেউ বলেন, জীবরাঈল (আ) এ কথা বলে নবীজী (সা)’র মনযোগ আকর্ষণ করেছিলেন। আর নবীজী এটা বলে অন্যান্য মানুষের মনযোগ আকর্ষণ করেছেন। তবে সবচেয়ে খাঁটি ও বিশুদ্ধ ব্যাখা হচ্ছেন আপনারা দেখবেন, এ অক্ষরগুলো অনেক সূরার শুরুতে রয়েছে। এগুলো দ্বারা মানুষকে চ্যালেঞ্জ করা হয়েছে। চ্যালেঞ্জ করা হয়েছে, এ অক্ষরগুলো দ্বারা হুবহু আরেকটি বই বানিয়ে দেখাও। পবিত্র কোরআনের অনেক জায়গায় আল্লাহ তায়ালা মানুষকে এ চ্যালেঞ্জ করেছেন। কোরআনে উল্লেখ রয়েছে, মানুষ ও জ্বীন একত্রে সমবেত হয়েও তারা কোরআনের মত আরেকটি বই রচনা করতে পারবে না। যেমন সূরা তুরের ৩৪ নাম্বার আয়াতে উল্লেখ আছে যে, ‘তোমরা কোরআনের মতো আরেকটি বই রচনা করতে পারবে না’। যেহেতু কোরআন নাযিল হয়েছে আরবি ভাষায় ও স্থানীয়দের ভাষাও ছিল আরবি; তাই সে অক্ষরগুলোও আরবি ভাষায় বলা হয়েছে। আল্লাহ তায়ালা পরোক্ষভাবে এ শব্দগুলো দ্বারা বলছেন, আরবি তো তোমাদেরই ভাষা। তোমরা তো আরবি অক্ষরগুলো নিয়ে খুবই গর্ব করো। এ অক্ষরগুলো দিয়ে কোরআনের মতো একটি সূরা বানিয়ে দেখাও। আপনারা এও লক্ষ করবেন, এ অক্ষরগুলোর পরই কোরআনের প্রশংসা করা হয়েছে। এ অক্ষরগুলো ও কোরআনের প্রশংসা করে আল্লাহ বান্দাকে মনে করিয়ে দিচ্ছেন তোমাদের চ্যালেঞ্জ করা হয়েছে। তোমরা এটা করতে পারবে না। এ পর্যন্ত কেউ করতে পারেনি। অনেক অমুসলিমই চেষ্টা করেছে। কেউ পারেনি, ভবিষ্যতেও কেউ পারবে না।

Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,448 users

Categories

...