114 views
in শব্দার্থ by

2 Answers

1 like 0 dislike
by
 
Best answer
ওয়েব হোস্টিং একটি অনলাইন পরিষেবা যা ইন্টারনেটে  ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন পাবলিশ করতে সাহায্য করে। কেউ যখন কোনও ওয়েব হোস্টিং পরিষেবার জন্য সাইন আপ করে, তখন মূলত কোনও শারীরিক সার্ভারে কিছু জায়গা ভাড়া করে যেখানে  ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল এবং ডেটা সঞ্চয় করে রাখা যায়। একটি সার্ভার এমন একটি শারীরিক কম্পিউটার যা সবসময় চলমান থাকে যেন ওয়েবসাইট সবসময় অনলাইনে অ্যাক্সেস যোগ্য হয়। ওয়েব হোস্ট প্রোভাইডার সেই সার্ভার গুলো চালু রাখতে এবং চলমান রাখার জন্য এটিকে মেইনটেইন করে। কেউ যখন কোনও নতুন ওয়েবসাইট শুরু করার সিদ্ধান্ত নেয়, তখন একটি ওয়েব হোস্টিং কোম্পানীর সন্ধান করতে হয় যারা ওয়েবসাইট হোস্ট করার প্রয়োজনীয় সার্ভিস প্রদান করে থাকে।

বাংলাদেশের অন্যতম সেরা ওয়েব হোস্টিং, অফেক্স ডটকম থেকে ভালো মানের ওয়েব হোস্টিং কিনতে পারেন। দীর্ঘ ৩ বছর যাবৎ সুনামের সাথে হোস্টিং সার্ভিস প্রোভাইড করে আসছে।

মান্থলি ওয়েব হোস্টিং এ ৫০% প্রর্যন্ত ডিসকাউন্ট অফার পেতে 50MON কুপন কোড টি ব্যবহার করুন চেকআউট এর সময়।

(cPanel Shared Hosting) শেয়ার্ড হোস্টিংঃ

https://www.ofaex.com/hosting/shared-hosting/

(cPanel Reseller Hosting) রিসেলার হোস্টিংঃ

https://www.ofaex.com/hosting/reseller-hosting/

বার্ষিক হোস্টিং এ ৩৩% প্রর্যন্ত ছাড় পেতে MCYC30 কুপন কোড টি ব্যবহার করতে পারেন।
0 like 0 dislike
by

ডোমেইন (Domain) একটি ইংরেজি শব্দ  এর বাংলা অর্থ হলো স্থান বা ঠিকানা যা ইন্টারনেট জগতে ব্যবহার করা হয়ে থাকে। মূলত, ডোমেইন নাম বলতে সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়।প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস (IP Address) থাকে। যেমনঃ 66.220.159.255. সাধারণত আইপি অ্যাড্রেস দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়। এছাড়া এক বা একাধিক কম্পিউটার কে ইন্টারনেট এ চেনার জন্যও ডোমেইন নাম ব্যবহার করা হয়।


হোস্টিং (Hosting):

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি সব সময় অন বা চালু থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন। মূলত, আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন File সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার (Server) বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ( Web Server) ও বলা হয়ে থাকে। 

 হোস্টিং এবং ডোমেইন কিনতে কত টাকা লাগে এটা বলা সম্ভব না।কারণ আপনার প্রয়োজন অনুযায়ী এটার দাম পরবে। ধরুন আপনি .com ডোমেইন কিনলেন, যার দাম ৮০০ টাকা এবং ১ জিবি হোস্টিং কিনলেন, যার দাম ৬০০ টাকা।সব মিলে ১৪০০ টাকা লাগলো।এভাবে হোস্টিং বেশি নিলে দামও বেশি হবে।

Related questions

20,792 questions

22,887 answers

675 comments

1,448 users

Categories

...